ভারতীয় রেল: যাত্রীবাহী ট্রেনে কেন মাত্র 24টি কোচ থাকে? জেনে নিন এর পেছনের রহস্য কী।

Prakash Gupta
2 Min Read

ভারতীয় রেল সম্পর্কে তথ্য: ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। এর মধ্য দিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রী বহন করে কয়েক হাজার ট্রেন।

যাইহোক, আমরা সবাই জানি যে কিছু ট্রেন এক্সপ্রেস হিসাবে চালানো হয়, কিছু ট্রেন সুপারফাস্ট এক্সপ্রেস হিসাবে চালানো হয় এবং কিছু যাত্রীদের জন্য চালানো হয়। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন একটি প্যাসেঞ্জার ট্রেনে 24টির বেশি কোচ যুক্ত করা হয় না? আসুন জেনে নেওয়া যাক কেন?
এখানে আসল কারণ

যাত্রীবাহী ট্রেনে 24টির বেশি বগি নেই। এটা খুব সহজ, কিন্তু কেউ এটা সম্পর্কে কখনও ভাবে না. আপনি যদি কখনও দেখে থাকেন, একটি ট্র্যাকে সবসময় দুটি ট্রেন আসে, তারপর একটি ট্রেনে, কিছুক্ষণ ট্র্যাকে দাঁড়ানোর পর, অন্য ট্রেনটি রাস্তা থেকে বেরিয়ে যায়। আসলে, এই ট্রেনের জি ট্র্যাক লুপ লাইন নামে পরিচিত। ট্রেনে 24টির বেশি বগি নেই।

একটি লুপ লাইন মানে কি?

আপনাদের অবগতির জন্য বলে রাখি যে ট্র্যাকে সব সময় ট্রেন চলে। এটি প্রধান লাইন হিসাবে পরিচিত। কিছু কিছু জায়গায় মানুষ লাইনে থামে সামনের ট্রেনে যাওয়ার জন্য। রেলওয়ের মতে, যেকোনো পাবলিক লাইন মাত্র 650 থেকে 750 মিটার দীর্ঘ, তাই কোনো যাত্রীবাহী ট্রেন পাবলিক লাইনে আসার জন্য দীর্ঘতম হওয়া উচিত নয়।

মলে কিভাবে যাবেন?

রেলওয়ে ট্র্যাকে চলমান যাত্রীবাহী ট্রেন ছাড়াও, দ্রুত আসার জন্য এক্সপ্রেস ট্রেন এবং বিরতিহীন ট্রেনগুলিকে লুপ লাইনে স্থানান্তর করা হয়। কারণ যাত্রীবাহী ট্রেনের তুলনায় পণ্যবাহী ট্রেনের কোচের দৈর্ঘ্য অনেক কম। এই কারণে, পণ্য ট্রেনের বেশিরভাগ ওয়াগনের দৈর্ঘ্য 11 থেকে 15 ওয়াগন। এই কারণেই লোকেরা সহজেই 40টি দীপাবলি পণ্যের ট্রেন সময়মতো পার্ক করতে পারে।

এবার ট্রেনে অপেক্ষমাণ তালিকার ঝামেলা শেষ হবে। নিশ্চিত আসন পাবেন সবাই, জেনে নিন-নতুন উপায়...
READ
Share This Article