ট্রেনে যাত্রীর সাথে ঝগড়া হলে কোথায় অভিযোগ জানাতে পারি? আপনি জানেন এটা কাজ করবে

Prakash Gupta
2 Min Read

ডেস্কঃ ভারতীয় রেলে যাতায়াতকারী যাত্রীর অভাব নেই। প্রতিদিন ২ কোটির বেশি মানুষ ট্রেনে যাতায়াত করে। ফলে ট্রেনে প্রচণ্ড ভিড়। যাত্রার সময় অনেক সময় এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে যাত্রীরা একে অপরের সাথে ঝগড়া শুরু করে।

যাত্রীদের মধ্যে মারামারি এতটাই বেড়ে যায় যে মাঝে মাঝে মারামারি পর্যন্ত হয়। যদি আপনার সাথে এটি ঘটে তবে আপনি রেলপথে অভিযোগ করতে পারেন। কিন্তু তথ্যের অভাবের কারণে, লোকেরা আরপিএফ-এর কাছে অভিযোগ করে। অভিযোগের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

আরপিএফ কি করে?

RPF মানে রেলওয়ে প্রোটেকশন ফোর্স। এর কাজ হল ভারতীয় রেলের সম্পত্তি রক্ষা করা। এছাড়াও, আরপিএফ রেলের সম্পত্তির অবৈধ দখল প্রতিরোধ এবং এর সাথে সম্পর্কিত মামলাগুলির তদন্তের আওতায় আসে।

এছাড়াও, রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) মহিলাদের জন্য বোঝানো কোচে অবৈধভাবে প্রবেশ করা, রেলের ছাদে ওঠা, অননুমোদিত বিক্রি করা, দালালি করা বা এই জাতীয় মামলাগুলি মোকাবেলা করা থেকে বাধা দেওয়ার জন্য দায়ী।

তাহলে আমি কিভাবে একটি দ্বন্দ্ব রিপোর্ট করব?

ট্রেনে কারও সঙ্গে ঝগড়া হলে সঙ্গে সঙ্গে জিআরপিকে জানাতে হবে। সরকারি রেলওয়ে পুলিশের (জিআরপি) এ বিষয়ে সব ক্ষমতা রয়েছে। আসলে, জিআরপির কাজ রেলওয়ে এলাকায় নিরাপত্তা নিশ্চিত করা। এছাড়া রেলওয়ে এলাকায় টহল দেওয়ার কাজও করে জিআরপি।

আপনাদের বলে রাখি, রেলওয়ে এলাকায় যেকোনো ধরনের গ্রেফতার করার অধিকার শুধুমাত্র জিআরপি-র রয়েছে। কিন্তু অপরাধ গুরুতর হলে জিআরপি মামলাটি স্থানীয় পুলিশের হাতে তুলে দেয়। তাই পরের বার কারও সঙ্গে ঝগড়া হলে আরপিএফ-এর বদলে জিআরপি-তে যান।

Share This Article