ডিজেল ইঞ্জিন: কেন শুধু বাস ও ট্রাকে ডিজেল ইঞ্জিন? খুঁজে বের করো কেনো…

Prakash Gupta
2 Min Read

ডিজেল ইঞ্জিন: লোকে বলে যে গাড়িগুলিতে পেট্রোল ইঞ্জিন বেশি শক্তিশালী, কিন্তু যখন বেশি ওজন বহন করার কথা আসে তখন সেই গাড়িগুলিতে ডিজেল ইঞ্জিন লাগানো হয়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়?

কেন শুধু বাস, ট্রাক, ট্রেন এমনকি সমুদ্রে চলাচলকারী বিশাল জাহাজে ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়? একটি সী প্লেনের ইঞ্জিন প্রায় 1 লাখ হর্স পাওয়ারের। তবে অনলাইন প্ল্যাটফর্মেও এই প্রশ্ন করা হয়েছিল, যার উত্তর জানলে অবাক হবেন?

এর পিছনে 2টি কারণ রয়েছে, কারণ পেট্রোল এবং ডিজেল উভয়ই অপরিশোধিত তেল দিয়ে তৈরি। পেট্রোল হালকা এবং ডিজেল ভারী। ডিজেল ইঞ্জিনগুলি পেট্রোল ইঞ্জিনের তুলনায় 50% বেশি কার্যকর। দক্ষ মানে আরও কাজ করতে সক্ষম। যদি একটি 40 হর্স পাওয়ারের পেট্রোল ইঞ্জিন 8 লিটার তেলে 40 মিনিটের জন্য চলে, ডিজেল ইঞ্জিন একই পরিমাণ তেলে 60 মিনিট চলবে। এতে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়।

আরো শক্তিশালী হতে

আরেকটি কারণ ক্ষমতা। ডিজেল বাতাসে 25-30 বার চাপ দেয় এবং পেট্রোল 12-13 বার চাপ দেয়। এই পরিস্থিতিতে, ডিজেল এমনভাবে তৈরি করা হয় যাতে কেবল বায়ু সংকুচিত করা যায়। যেখানে একটি পেট্রোল ইঞ্জিনে পেট্রোল এবং বাতাসের মিশ্রণ চাপা হয়।

এমতাবস্থায় পেট্রোলে বেশি চাপ দিলে একটা সীমার পর তা জ্বলতে শুরু করবে। এমন পরিস্থিতিতে, আপনি হয়ত অনেকবার বাইকে ধাক্কা দেওয়ার শব্দ শুনেছেন, যা এই কারণে আসে। এটি কমাতে একটি যৌগ যোগ করা হয়, তাই ডিজেল 1 লাখ হর্সপাওয়ার পর্যন্ত তৈরি করতে পারে যখন পেট্রোল ইঞ্জিন 2000 হর্সপাওয়ারের বেশি হয় না।

ডিজেল পোড়ানো আরও কঠিন

তাছাড়া, পেট্রোল পোড়ানো সহজ এবং ডিজেল পোড়ানো কঠিন। তাই সিলিন্ডারে বেশি বাতাস দিতে হলে বেশি চাপ দিতে হয় যা শুধুমাত্র ডিজেল ইঞ্জিনেই সম্ভব। এর চাপ পেট্রোলের চেয়ে 10 গুণ বেশি। তাই কম্প্রেসার ভেঙে যায় না এবং বেশি ওজন সহজে বহন করা যায়।

ভারতে 'হনুমান জি'র এই মন্দিরে মুসলমানরা পূজা করে, খুব মজার গল্প আছে
READ

অতএব, বাইক এবং স্কুটারগুলিতে, কম চাপের প্রয়োজন হলে পেট্রোল ইঞ্জিন ব্যবহার করা হয়। পেট্রোল ইঞ্জিনের আরপিএম বেশি হওয়ার কারণে এটি দ্রুত নষ্ট হয়ে যায় এবং ডিজেল ইঞ্জিনের আরপিএম কম থাকায় এটি বেশি চলে। একই সাথে, আমরা আপনাকে জানিয়ে রাখি যে ট্রেনের ইঞ্জিন প্রায় 36 বছর চলতে পারে।

Share This Article